Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জেলা প্রশাসক কর্তৃক নাটোরের সিংড়ায় সমলয়ে ধান কর্তনের শুভ উদ্বোধন
বিস্তারিত



নাটোর জেলার সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গত ০৯ মে/২০২৩ তারিখে উপজেলার বালুভরা গ্রামে বোরো ধানের সমলয় চাষাবাদের ব্লক প্রদর্শনীর মাধ্যমে ন্যাশনাল এগ্রিকেয়ার-৪ জাতের ১৫০ বিঘা জমিতে ধান কর্তনের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ জনাব মো: আব্দুল ওয়াদুদ এর সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব মো: আবু নাছের ভুঁঞা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলার পুলিশ সুপার জনাব মো: সাইফুর রহমান, নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. মো: ইয়াছিন আলী, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: আল ইমরান, সিংড়া পৌরসভার মেয়র জনাব মো: জান্নাতুল ফেরদৌস, সিংড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব মো: কামরুল হাসান কামরান ও মহিলা ভাইস চেয়ারম্যান জনাব শামীমা হক রোজী।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন সিংড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব মো: সেলিম রেজা। তিনি বলেন, সমলয়ের অর্থ হলো সমবায় পদ্ধতি। সমলয় পদ্ধতির মাধ্যমে ধান চাষ করা হলে উৎপাদন খরচ সাশ্রয় হবে এবং উচ্চ ফলনশীল একটি নিদিষ্ট জাতের ধান চাষ করায় ফলন ভালো পাওয়া যায়। তাই তিনি উপস্থিত কৃষকদের সমলয়ে ধান চাষের অনুরোধ জানান।

প্রধান অতিথি তার বক্তবে বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকের মাঝে ব্লক প্রদর্শনীর মাধ্যমে সমলয়ের চাষাবাদের ভিত্তিতে উচ্চ ফলনশীল জাতের ধান চাষের কার্যক্রম গ্রহণ করেছেন। তিনি বলেন, সমলয়ের মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের ধান চাষ করতে হবে। যাতে অল্প জমিতে অধিক পরিমানে ধান উৎপাদন করা সম্ভব হয়। এতে কৃষকদের উদ্বদ্ধকরণের মাধ্যমে উচ্চ ফলনশীল জাত দ্রুত বিস্তারে ঘটানো সম্ভব হয়। তিনি উপস্থিত কৃষকদেও আগামীতে সমলয় পদ্ধতি অনুসরণ পুর্ব্বক ফসল চাষের অনুরোধ জানান।

সমলয়ে চাষাবাদে ন্যাশনাল এগ্রিকেয়ার-৪ জাতের ১৫০ বিঘা জমিতে ৫০ জন সুবিধা ভোগী কৃষকের মাঝে বীজ, সার, ট্রে-তে চারা তৈরী ও কর্তন খরচ সুবিধা প্রদান করা হয়। ধান কর্তন পরবর্তী শুকনো ধানে বিঘায় গড়ে ৩৫ মণ ফলন হয়।

ধান কর্তনের শুভ উদ্বোধনী ও আলোচনা সভায় উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী, সুবিধা ভোগী কৃষক এবং সাংবাদিক, গন্যমান্য ব্যক্তি-বর্গসহ প্রায় ৩০০ জন উপস্থিত ছিলেন।


ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
14/05/2023
আর্কাইভ তারিখ
14/04/2024